• সোমবার, ০৮ জুলাই ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
শিরোনাম:
চট্টগ্রাম মহানগরীর ২নং গেট এলাকায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ, দীর্ঘ যানজটে ভোগান্তি বাগেরহাটে দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রায় হাজারো ভক্তদের ঢল বাউফলে ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় শিক্ষকের বিরুদ্ধে থানায় অভিযোগ মান্দায় ভ্যানচালকদের মাঝে রেইনকোট বিতরণ বাগেরহাট পৌরসভার সাবেক ১৫ কর্মচারীর জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত আদমদীঘিতে হত্যার উদ্দেম্যে মারপিট ও শ্লীলতাহানি মামলায় গ্রেফতার-১ র‌্যাবের অভিযানে ২ হাজার ২৩৫ পিস নেশার ইনজেকশানসহ তিনজন গ্রেফতার আদমদীঘিতে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত সুন্দরগঞ্জে পশু-পাখি নিয়ে নিদারুন কষ্টে বানভাসিরা সুন্দরগঞ্জে টানা বর্ষণে ৪১৯ কি.মি. কাঁচা রাস্তার বেহালদশা

সংরক্ষিত আসনে এমপি হওয়ার দৌড়ে এগিয়ে মীর সালমা

দিনকাল বিডি ২৪ / ১৯৫ Time View
প্রকাশঃ বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :
দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য পদে ময়মনসিংহ আসন থেকে মনোয়ন চান মযমনসিংহ জেলা পরিষদের সংরক্ষিত আসন-৪ (নান্দাইল, ঈশ্বরগঞ্জ ও ত্রিশাল উপজেলা)’র নির্বাচিত সদস্য, ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক, বীর মুক্তিযোদ্ধার সন্তান মীর সালমা বেগম। মনোনয়ন পেতে ইতোমধ্যেই অন্য নারী নেত্রীদের পাশাপাশি তিনিও দৌড়ঝাঁপ শুরু করেছেন। তাঁর রাজনৈতিক, পারিবারিক ও সামাজিক কার্যক্রম মূল্যায়ন করে প্রধানমন্ত্রী মীর সালমা বেগমকে মনোনীত করবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।

মীর সালমা বেগমের পিতা বীর মুক্তিযোদ্ধা প্রয়াত মীর হায়দার আলী ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ও ১নং ধানীখোলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আমৃত্যু সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের অনুসারী হিসেবে তার পিতা ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ৬৯ সালের গণঅভ্যুত্থান ও ৭০ সালের নির্বাচনসহ ১৯৭১ সালের মহান মুক্তিযোদ্ধা একজন দক্ষ সংগঠক হিসেবে ও ১১নং সেক্টরের রণাঙ্গনের মুক্তিযোদ্ধা হিসেবে সাহসী ও বীরত্বপুর্ন ভুমিকা রেখেছিলেন।

মীর সালমা বেগমের মাতা ফজিলা হায়দার মহান মুক্তিযোদ্ধের পৃষ্ঠপোষক হিসেবে মুক্তিযোদ্ধাদের নিয়মিত খাদ্য সহায়তা ও আশ্রয় প্রদান করতেন। তাঁর পিতা মুক্তিযুদ্ধে যোগদান করায় ও তাঁর মাতা মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সহযোগিতা করার কারণে পাক হানাদার বাহিনী বারবার তাদের বাড়ীতে হামলা, ভাংচুর ও লুটপাট করে তাদেরকে অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত করেছিল।

মীর সালমা বেগমের এক ভাই মীর শিব্বির আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। তার আরেক ভাই ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি, আলহাজ্ব মীর সারোয়ার বর্তমানে ধানীখোলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মীর সালমা ১৯৯৬ সাল থেকে অদ্যবধি আওয়ামী লীগের দলীয় প্রতিটি কর্মসুচিতে সক্রিয়ভাবে অংশগ্রহন করেছেন ও প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনিত প্রার্থীদের নৌকা প্রতীকের পক্ষে সক্রিয় ভাবে প্রচার-প্রচারনায় অংশগ্রহণ করেছেন। মীর সালমা বিগত সময়ে ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নৌকার পক্ষে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে সভা সমাবেশে বক্তব্য প্রদানসহ গণসংযোগ, প্রচার-প্রচারণয় কাজ করেছেন।

নারী নেত্রী মীর সালমা দ্বাদশ জাতীয় সংসদসহ সকল জাতীয় সংসদ নির্বাচন ও অন্যান্য স্থানীয় নির্বাচনে নৌকার পক্ষে সক্রিয় ভাবে কাজ করেছেন। তিনি ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ ছাড়াও তিনি রাজনৈতিক, রাষ্ট্রীয় ও সামাজিক কার্যক্রমে যে সকল দায়িত্ব পালন করেছেন, সদস্য, সমন্বয় পরিষদ, ময়মনসিংহ সমাজসেবা অধিদপ্তর, যুগ্ম সাধারন সম্পাদক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ও পুনর্বাসন সোসাইটি, মহিলা বিষয়ক সম্পাদক, জেলা আওয়ামী সাংস্কৃতিক জোট, সদস্য, ময়মনসিংহ বঙ্গবন্ধু শিশু একাডেমী, সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ, পোলিং এজেন্ট প্রশিক্ষণ উপ কমিটি, সাবেক সদস্য, ত্রিশাল উপজেলা আওয়ামী লীগ সম্মেলন প্রস্তুতি কমিটি, সদস্য, ত্রিশাল উপজেলা আইন শৃঙ্খলা কমিটি, সভানেত্রী, ময়মনসিংহ অপরাজিতা মহিলা কল্যাণ সংস্থা, সদস্য, দি চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রিজ ময়মনসিংহ, সদস্য, উমেন এন্ড ই-কমার্স (উই) ময়মনসিংহ, মানবাধিকার বিষয়ক সম্পাদক, ময়মনসিংহ জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটি, সদস্য, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, সদস্য, ময়মনসিংহ মানবাধিকার জোট, সহসভাপতি, ময়মনসিংহ নারী কল্যাণ ফাউন্ডেশন, সদস্য, লায়ন্স ক্লাব অফ ময়মনসিংহ, সদস্য, জনউদ্যোগ, ময়মনসিংহ।

মীর সালমা আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ‘নারীর জয়ে সবার জয়’ কর্মসুচিতে আওয়ামী লীগের প্রশিক্ষিত নারী প্রতিনিধি হিসেবে সক্রিয় রয়েছেন ও মাস্টার ট্রেইনার হিসেবে আওয়ামী লীগের প্রশিক্ষণ কর্মসুচি পরিচালনা করেন।

মীর সালমা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক ২০২৪ সালে ময়মনসিংহ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন। তিনি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সমাজের অসহায় হতদরিদ্র তথা পিছিয়ে পড়া জনগোষ্ঠির জীবন মান উন্নয়নে বিভিন্ন সময় ভূমিকা রেখেছেন। তিনি ইভটিজিং, মাদক ও বাল্যবিবাহ রোধে প্রচারণা এবং বৈশ্বিক মহামারী করোনাকালিন সময়ে মানবতার কল্যানে অসহায়-হতদরিদ্র ও সাময়িক কর্মহীন মানুষদেরকে খাদ্যসামগ্রী উপহার প্রদানসহ নগদ অর্থ প্রদান করেছেন যার স্বীকৃতিস্বরূপ ময়মনসিংহ জেলা প্রশাসন হতে সম্মাননাসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন থেকে সম্মাননা পেয়েছেন।

সংরক্ষিত নারী আসনের মনোনয়ন প্রত্যাশী মীর সালমা বেগম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের উত্তরাধিকার হিসেবে ও আওয়ামী লীগ পৃষ্ঠপোষক পরিবার এবং একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার সফল বাস্তবায়ন তথা জাতির পিতার রক্তের উত্তরাধিকার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন ও মিশন বাস্তবায়নের লক্ষে নারীর সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন প্রতিষ্ঠা ও স্মার্ট বাংলাদেশ গড়ার একজন কর্মী হিসেবে কাজ করে যেতে চাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category