• সোমবার, ০৮ জুলাই ২০২৪, ০৪:৪৬ অপরাহ্ন
শিরোনাম:
চট্টগ্রাম মহানগরীর ২নং গেট এলাকায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ, দীর্ঘ যানজটে ভোগান্তি বাগেরহাটে দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রায় হাজারো ভক্তদের ঢল বাউফলে ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় শিক্ষকের বিরুদ্ধে থানায় অভিযোগ মান্দায় ভ্যানচালকদের মাঝে রেইনকোট বিতরণ বাগেরহাট পৌরসভার সাবেক ১৫ কর্মচারীর জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত আদমদীঘিতে হত্যার উদ্দেম্যে মারপিট ও শ্লীলতাহানি মামলায় গ্রেফতার-১ র‌্যাবের অভিযানে ২ হাজার ২৩৫ পিস নেশার ইনজেকশানসহ তিনজন গ্রেফতার আদমদীঘিতে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত সুন্দরগঞ্জে পশু-পাখি নিয়ে নিদারুন কষ্টে বানভাসিরা সুন্দরগঞ্জে টানা বর্ষণে ৪১৯ কি.মি. কাঁচা রাস্তার বেহালদশা

মুল্য বৃদ্ধি আর ডলার সংকটে দেশে গাড়ী আমদানী কমেছে

দিনকাল বিডি ২৪ / ১১৬ Time View
প্রকাশঃ বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

মোঃ কামরুজ্বাজামান,বাগেরহাট প্রতিনিধি।।
মূল্য বৃদ্ধি ও আর্থিক সংকটের কারনে কমে গেছে গাড়ি বিক্রি। পাশাপাশি ডলার সংকটের কারণে চাহিদা ও সময়মতো এলসি খুলতে পারছেন না আমদানিকারকরা। ফলে মোংলা বন্দর দিয়ে কমেছে গাড়ি আমদানি। এ অবস্থায় গাড়ি আমদানি খাত থেকে কাস্টমস ও বন্দরের রাজস্ব আয়ও কমেছে। বন্দর কর্তৃপক্ষ বলছে, আমদানি যাতে বাড়ে, সেই প্রচেষ্টা রয়েছে তাদের ।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, মোংলা বন্দর দিয়ে প্রথম গাড়ি আমদানি শুরু হয়েছিল ২০০৮-০৯ অর্থবছরে। ওই বছর মোংলা বন্দরে গাড়ি আসে ২৫৫টি। এর পর ধারাবাহিকতায় ২০২০-২১ অর্থবছরে এ বন্দরের মাধ্যমে আমদানি করা গাড়ী আসে ১৪ হাজার ৪৭৪টি। ২০২১-২২ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ২১ হাজার ৪৮৪ টিতে। কিন্তু ২০২২-২৩ অর্থবছরে গাড়ি আমদানির সংখ্যা কমে দাঁড়ায় ১৩ হাজার ৫৭৬টিতে।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এসেছে ৪ হাজার ৩৬৮টি।
এ অবস্থার জন্য ব্যবসায়ীরা দায়ী করছেন এলসি খুলতে জটিলতা ও অর্থনৈতিক মন্দাকে। খুলনা শিপিং এজেন্ট এসাসিয়েশন এর সভাপতি-ক্যাপটেন রফিকুল ইসলাম বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় ডলার সংকট দেখা দিয়েছে। এ কারণে আমদানিকারকরা যথাসময়ে এলসি খুলতে পারছেন না। তাই বর্তমানে গাড়ী আমদানী কমেগেছে।

বাগেরহাট চেম্বার অব কমার্স ইন্ডাটিজ এর সভাপতি শেখ লিয়াকত হোসেন বলেন, মানুষের পকেটে গাড়ি কেনার মতো টাকা নেই। গাড়ী হচ্ছে বিলাশ বহুল পণ্য,এটি কোন মৌলিক চাহিদা নয় যে কোন ভাবে কিনতেই হবে। তাই গাড়ি বিক্রি আগের মতো নাই।

বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারভিডা) নির্বাহী কমিটির সদস্য আহসানুর রহমান আরজু বলেন, ডলারের রেট বেড়ে যাওয়ায় আমদানি ব্যয় বেড়েছে। রাজনৈতিক অস্থিরতার কারণেও কেউ কেউ গাড়ি কিনছেন না। এ ছাড়া আগে ১০ বা ২০ শতাংশ মার্জিন দিয়ে এলসি খোলা যেত, এখন শতভাগ মার্জিন দিয়ে এলসি করতে হচ্ছে। সব গাড়ির দামই বেড়েছে। এ জন্য বিক্রি এখন কম। সারাদেশে বিক্রি প্রায় ৪০ শতাংশ কমে গেছে। এ ছাড়া ডলার সংকট ও এলসি খুলতে জটিলতার কারণে গাড়ি আমদানি করা হচ্ছে তুলনামূলকভাবে কম। সার্বিক পরিস্থিতিতে এ খাতের ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

গাড়ী আমদানী কমে যাওয়ার এমন সমিকরনে এখাত থেকে আয় কমেছে মোংলা বন্দর কতৃপক্ষ ও মোংলা কাস্টম হাউজের। এ ব্যাপারে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে গত বছর গাড়ি আমদানিতে তারা কিছুটা পিছিয়ে ছিলেন। গত অর্থবছর গাড়ি আমদানির ক্ষেত্রে যেটুকু পিছিয়ে ছিলেন, চলতি অর্থবছরে তা কাটিয়ে উঠার চেষ্টা করছেন তারা। আমদানিকারকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category